Saturday, March 28, 2020

জেসিপিএসসির আন্তহাউজ বার্ষিক জমকালো ক্রীড়া অনুষ্ঠান ২০২০



জেসিপিএসসির  আন্তহাউজ বার্ষিক জমকালো ক্রীড়া অনুষ্ঠান -২০২০

জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ এর ‘২০তম আন্তহাউস বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা-২০২০’  এর সমাপনী ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান সম্পন্ন হয়েছে।

মঙ্গলবার (৩ মার্চ) বিকেল ৩টায় কলেজ মাঠে উক্ত অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ১৭ পদাতিক ডিভিশনের জিওসি, সিলেট এরিয়ার কমান্ডার এবং জেসিপিএসসি’র প্রধান পৃষ্ঠপোষক মেজর জেনারেল মুহাম্মদ যুবায়ের সালেহীন, এসইউপি, এনডিইউ, পিএসসি। প্রধান অতিথিকে কলেজ ক্যাম্পাসে অভ্যর্থনা জানান জেসিপিএসসি’র অধ্যক্ষ লেফট্যানেন্ট কর্নেল সোহেল উদ্দিন পাঠান।

প্রধান অতিথিকে ক্যাডেট সার্জেন্ট মো. সাব্বির হোসেন রিফাত এর নেতৃত্বে বিএনসিসি’র একটি চৌকস দল ‘গার্ড অব অনার’ প্রদান করে।

প্রধান অতিথি স্যালুটিং ডায়াসে আসার পর কলেজ প্রিফেক্ট ও প্যারেড কমান্ডার একাদশ শ্রেণির শিক্ষার্থী কাজী মাহমুদুল হাসিব সামির নেতৃত্বে সম্মিলিত মার্চপাস্ট দলের সদস্যবৃন্দ প্রধান অতিথিকে সালাম ও অভিবাদন জানান।
সমাপনী অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন দশম শ্রেণির শিক্ষার্থী মো. ফজলে রাব্বী। কলেজ প্রিফেক্ট ও প্যারেড কমান্ডার কাজী মাহমুদুল হাসিব সামির নেতৃত্বে ১০টি ইউনিটের সদস্যদের সম্মিলিত মার্চপাস্ট অনুষ্ঠিত হয়। সম্মিলিত মার্চপাস্টে বিএনসিসি কন্টিনজেন্ট, বিএনসিসি লেডিকন্টিনজেন্ট, স্কাউট, গালর্স-ইন স্কাউট, সম্মিলিত বালিকা দল, পদ্মা হাউস, মেঘনা হাউস, যমুনা হাউস ও সুরমা হাউসের সদস্যবৃন্দ নিজ নিজ পতাকা ও প্লে কার্ড এবং কলেজ ব্যান্ড দল বাদ্যযন্ত্র নিয়ে মার্চ পাস্টে অংশগ্রহণ করে।

প্রতিষ্ঠানের ১০০ জন শিক্ষার্থীদের অংশগ্রহণে পিটি ডিসপ্লে এবং কোরিয়ান মার্শাল আর্ট ‘তায়কোয়ান্ডো’ প্রশিক্ষণার্থী শিক্ষার্থীদের অংশগ্রহণে আত্মরক্ষামূলক শরীরচর্চা কৌশল পরিবেশন করা হয়। প্রায় তিনশত শিক্ষার্থীর অংশগ্রহণে ‘আবহমান ঐতিহ্য ও বঙ্গবন্ধু’ শিরোনামে মনোমুগ্ধকর ডিসপ্লে অনুষ্ঠিত হয়।

প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, ক্রীড়া প্রতিযোগিতা শিক্ষার্থীদের শারীরিক ও মানসিক বিকাশ সাধনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। খেলাধুলার প্রতিযোগিতা শিক্ষার্থীদের মেধা বিকাশের সুযোগ করে দেয় এবং এতে তারা সুস্বাস্থ্য ও উদার মনের অধিকারী হয়। শিশুদের খেলাধুলা ও সংস্কৃতি চর্চায় জড়িত রাখার মাধ্যমে ধীরে ধীরে উপযুক্ত নাগরিক হিসেবে গড়ে তোলা সম্ভব। তাই লেখাপড়ার পাশাপাশি খেলাধুলা ও সংস্কৃতি চর্চা অপরিহার্য। তিনি বলেন, শুধু পাঠ্যপুস্তক কেন্দ্রিক পড়াশোনা এবং সর্বোচ্চ ‘জিপিএ’ পাওয়াটাই জীবনের লক্ষ্য নয়, পড়াশোনার উদ্দেশ্য হচ্ছে আত্মশক্তি অর্জনের মাধ্যমে নিজেকে সমৃদ্ধ করা, অন্তরকে বিকশিত করা। বাংলাদেশে আজ সবচেয়ে বেশি প্রয়োজন সৃষ্টিশীল ও দক্ষ প্রজন্ম তৈরি করা। শিক্ষার্থীদেরকে সহশিক্ষা কার্যক্রমে সম্পৃক্ত করার মাধ্যমেই মানবিক গুণাবলি সম্পন্ন সুশৃঙ্খল, সৃষ্টিশীল ও দক্ষ প্রজন্ম তৈরি করা সম্ভব বলে তিনি অভিমত ব্যক্ত করেন।

জেসিপিএসসি’র অধ্যক্ষ তাঁর বক্তব্যে আমন্ত্রিত অতিথি ও সম্মানিত অভিভাবকবৃন্দকে শুভেচ্ছা ও ধন্যবাদ জানান এবং প্রতিষ্ঠানের বিভিন্ন একাডেমিক ফলাফল ও সহশিক্ষা কার্যক্রমের সাফল্য সম্পর্কে অবহিত করেন। তিনি জেসিপিএসসি’র সুনাম অক্ষুন্ন রাখতে ও সাফল্যের ধারা অব্যাহত রাখতে সকলের সহযোগিতা প্রত্যাশা করেন। 

সমাপনী দিবসের অনুষ্ঠানে শিক্ষার্থীরা বিভিন্ন খেলার ইভেন্টের সাথে সাথে ‘যেমন খুশী তেমন সাজো’ প্রতিযোগিতায় অংশ নেয়। সমাপনী দিবসের অনুষ্ঠানে আগত পুরুষ অভিভাবকরা ‘উল্টো হাঁটা’ মহিলা অভিভাবকরা ‘পিলো পাসিং’ প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন। তিন দিনব্যাপী '২০তম আন্তহাউস বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা'য় ৬৩টি ইভেন্টে প্রায় পাঁচ শতাধিক প্রতিযোগী শিক্ষার্থী চূড়ান্ত পর্বে অংশগ্রহণ করে এবং প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের মধ্যে বিভিন্ন পর্যায়ে মোট ১৯৭টি পুরস্কার প্রদান করা হয়।

'২০তম আন্তহাউস বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা'য় ক্রীড়া নৈপুন্যের জন্য একাদশ শ্রেণির শিক্ষার্থী ইন্দ্রাশীষ রায় (বালক) এবং একাদশ শ্রেণির শিক্ষার্থী সামিয়া জেসমিন (বালিকা) শ্রেষ্ঠ ক্রীড়াবিদ নির্বাচিত হয়। ২০১৯ শিক্ষাবর্ষের বিভিন্ন সহশিক্ষা কার্যক্রম ও প্রতিযোগিতায় বিজয়ী সুরমা হাউসকে ‘শ্রেষ্ঠ হাউস’ হিসেবে চ্যাম্পিয়ন ট্রফি এবং যমুনা হাউসকে রানার্স আপ হাউস হিসেবে পুরস্কার প্রদান করেন।

অনুষ্ঠান সঞ্চালনা করেন জেসিপিএসসি’র ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক এম. ফজলে এলাহী এবং বাংলা বিভাগের প্রভাষক ফরিদা ইয়াসমীন।

উল্লেখ্য, রোববার (১ মার্চ) সকাল ১০টায় জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ এর পরিচালনা পর্ষদের সভাপতি ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ শফিউল আজম ‘২০তম আন্তহাউস বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা-২০২০’ উদ্বোধন করেন। 





শেয়ার করুন

Author:

0 coment rios:

You can comment here