Sunday, May 17, 2020

ইমাম মাহদীর আগমন ও আমাদের করণীয় দ্বিতীয় পর্বঃ---------


।। হাফিজ মোঃ মাশহুদ চৌধুরী।।

সকল ধর্মগুরুগণ এ ব্যাপারেও একমত যে, সারা বিশ্বের সার্বিক পরিস্থিতি দাবি করছে ইমাম মাহদীর আগমনের সময় এখন একেবারে সন্বিকটে। কাজেই সবাই এখন তাঁর আগমনের অপেক্ষায় অধীর আগ্রহ নিয়ে অপেক্ষা করছে। উল্লেখ্য, ইমাম মাহদী নিজেকে মাহদী দাবি করবেন না বরং তাঁর কাজ দেখে দুনিয়ার মানুষেরা তাঁকে ইমাম মাহদী হিসেবে ঘোষণা দিবে।

তিনি প্রচলিত ধর্মীয় বা রাজনৈতিক ধারায় নিজেকে প্রকাশ করবেন না। আবার অলৌকিকভাবেও প্রকাশিত হবেন না। বরং ভিন্নভাবে ভিন্ন পদ্ধতিতে তাঁর নিজস্ব ধারায় এমনভাবে প্রকাশিত হবেন যে, মানুষেরা টেরই পাবে না।
জাতীয় শিক্ষা সপ্তাহ ২০০৪ এ জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠ শিক্ষক নির্বাচিত হওয়ায় মহামান্য রাষ্ট্রপতির কাছ থেকে স্বর্ণপদক গ্রহণ করছেন লেখক।
ইদানিং বিভিন্ন ধর্মবিশেষজ্ঞ ইমাম-মাহদির আগমনের আভাস দিচ্ছেন। এমনকি অনেকে বছর, ক্ষণ ঠিক করে কথা বলছেন। উল্লেখ্য যে, কোনো ধর্মগ্রন্থেই কিয়ামতের দিন, ক্ষণ নির্দিষ্ট করে কথা বলা হয়নি। কিয়ামতের আলামত বলা হয়েছে বারবার। অনুরূপ ইমাম মাহদী বা সকল সমস্যার সমাধান করে শান্তি প্রতিষ্ঠাকারী বিশ্ব নেতার আগমনের কথা বলা হলেও দিন, ক্ষণ নির্দিষ্ট করে কোনো ধর্মগ্রন্থে বলা হয়নি। আল্লাহ চাইলে ইমাম মাহদীর আগমন এবং কিয়ামতের দিন, তারিখ নির্দিষ্ট করে জানিয়ে দিতে পারতেন। কিন্তু এটা আল্লাহর ইচ্ছা নয়। তাই অস্বীকার কারীগণ বারবার দাবি করার পরও আল্লাহ এবং তাঁর রাসুল এ বিষয়ে দিন তারিখ ঠিক করে কথা বলেননি। এতে বোঝা যায় এ বিষয়ে দিন, ক্ষণ ঠিক করে বলা আল্লাহর ইচ্ছা নয়।

সুতরাং আমাদের পক্ষেও কিয়ামত, ইমাম মাহদী ইত্যাদি বিষয়ে সুনির্দিষ্টভাবে দিন তারিখ ঠিক করে কথা বলা ঠিক হবে না। তবে বর্তমান বিশ্বের সার্বিক অবস্থা এটা প্রমাণ করছে যে, একজন বিশ্ব নেতার আবির্ভাব এ মুহূর্তে অপরিহার্য হয়ে পড়েছে। যাঁর কাছে (বা যাঁর প্রতিনিধির কাছে) সকল দেশের সকল মানুষ আধ্যাত্মিক ও জাগতিক সকল বিষয়ে মনের সকল কথা বলতে পারবে এবং সঠিক সমাধান পাবে। সকলের মতো আমরাও সেই বিশ্বনেতার অপেক্ষায় আছি।
জাতীয় শিক্ষা সপ্তাহ ২০০৪ এ জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠ শিক্ষক নির্বাচিত হওয়ায় মহামান্য রাষ্ট্রপতির কাছ থেকে সনদ গ্রহণ করছেন লেখক।
আমাদের করণীয়
ইমাম মাহদী বা সর্বজনের কাছে গ্রহণযোগ্য বিশ্ব নেতার আগমনের আগ পর্যন্ত আমরা কি হাত পা গুটিয়ে রাখবো? নাকি কাজ করে যাবো?

আমার কথা হলো, আমরা হাত-পা গুটিয়ে না রেখে আমাদের নিজ নিজ অবস্থানে থেকে সাধ্যমতো সমাজ গঠনের লক্ষ্যে গ্রহণযোগ্য পন্থায় সর্বোচ্চ প্রচেষ্টা চালিয়ে যাবো। আর এটাই ধর্ম বিশেষজ্ঞগণের নির্দেশনা।

বিশ্বব্যাপী শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে আমাদের অব্যাহত চলমান প্রচেষ্টার এক পর্যায়ে সেই বিশ্ব নেতার আবির্ভাব হলে, তিনি যে কোনো ব্যক্তি, ধর্ম, বর্ণ, দল, গোষ্ঠী, বা জাতি থেকেই আসুন না কেনো, আমরা তাঁকে মেনে নিতে বা তাঁর সাথে মিশে যেতে দ্বিধা করবো না। আর এটাই হলো ধর্মের আসল শিক্ষা।

ঐ বিশ্ব নেতার বা ইমাম মাহদীর আন্দোলনে আমাদের অবস্থান কী হবে, সেটা আমাদের মেধা, যোগ্যতা, আন্তরিকতা, ও কর্মতৎপরতাই বলে দিবে।

তবে ইমাম মাহদীর মতো সকল শ্রেণির মানুষকে আকৃষ্ট করার যোগ্যতা যাদের মধ্যে যতো বেশি থাকবে তারাই তাঁর ততো নিকটবর্তী মানুষ (বা তাঁর প্রতিনিধি) হবার গৌরব অর্জন করবেন।
আন্ত: ধর্মীয় আলোচনা সভায় বক্তব্য রাখছেন লেখক
সুতরাং আসুন, আমরা সবাই নিজেদের দুনিয়া ও আখিরাতের স্বার্থে, সর্বশক্তি নিয়োগ করে বৈজ্ঞানিক উপায়ে নতুন ও সুন্দর সমাজ বিনির্মাণের কাজে ঝাঁপিয়ে পড়ি এবং ইমাম মাহদীর ঘনিষ্ট সঙ্গী হবার উপযোগিতা লাভের আপ্রাণ চেষ্টা করি।

এ মহৎ কাজের উপযোগী হবার জন্য আমরা সবাই আমাদের বর্তমান ও অতীতের সকল পাপ, অপরাধ, অন্যায়, ও দায়বদ্ধতা থেকে মুক্ত হয়ে একটি 'জিরো পয়েন্টে' পৌঁছার চেষ্টা করি।
আর সেখান থেকে উন্নতি ও অগ্রগতির পথে এগিয়ে যাই সম্মিলিতভাবে। আর এ জিরো পয়েন্টে পৌঁছার জন্যে একটি "জাতীয় দায়মুক্তি দিবস" পালন খুবই জরুরি।

আর এ কারণেই আমার লেখা 'শান্তির ডাক' 'প্রগতির ডাক' বইদ্বয়ে "জাতীয় দায়মুক্তি দিবস পালন ও এর কর্মপন্থা" বিষয়ে প্রস্তাব করেছি। উপরন্তু এ কাজের অনুমতি চেয়ে মাননীয় প্রধানমন্ত্রী বরাবরে দরখাস্তও করেছি। সে অনুমতি আদায়ে আসুন, আমরা সবাই চেষ্টা চালাই।


(সমাপ্ত)


লেখকঃ
হাফিজ মোঃ মাশহুদ চৌধুরী,  
(জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠ শিক্ষক হিসেবে মহামান্য রাষ্ট্রপতি কর্তৃক স্বর্ণপদক প্রাপ্ত)
প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত)
সরকারি এস. সি বালিকা উচ্চ বিদ্যালয়সুনামগঞ্জ।
মোবাইলঃ 01715 142715
ইমেইল: 
mashhudchowdhury@gmail.com
ইউটিউব চ্যানেল:
https://www.youtube.com/channel/UC8ZSiWdwj6NkC67WPd5I1sQ?view_as=subscriber 
শুভেচ্ছা টিভি -
 Shuveccha TV 
Facebook: 
Hafiz Md Mashhud Chowdhury
Facebook Page: 
হাফিজ মোঃ মাশহুদ চৌধুরী
Somewhereinblog.net: 
হাফিজ মোঃ মাশহুদ চৌধুরী  



শেয়ার করুন

Author:

0 coment rios:

You can comment here