Saturday, January 9, 2021

ইসলামী বিশ্ববিদ্যালয়ে পিএইচডি সেমিনার অনুষ্ঠিত

 


ইসলামী বিশ্ববিদ্যালয় আল - কুরআন এন্ড ইসলামি স্টাডিজ বিভাগে   ‘সুশীল সমাজ বিনির্মাণে পরকালকালীন জীবনের প্রভাব শীর্ষক বিষয়ক পিএইচডি সেমিনার গত ৯ জানুয়ারি অনুষ্ঠিত হয়েছে। 

 ইসলামী বিশ্ববিদ্যালয়ে কুষ্টিয়া,‘ ইবিতেসুশীল সমাজ বিনির্মাণে পরকাল জীবনের প্রভাব ‘ শীর্ষক পিএইচডি সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

শনিবার সকাল ১১ টায় বিশ্ববিদ্যালয়ের থিওলজি অ্যান্ড ইসলামিক স্টাডিজ অনুষদে আল কুরআন এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের বিভাগের সেমিনার কক্ষে এটি অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের আল-কুরআন অ্যান্ড ইসলামিক স্টাডিজ বিভাগ সেমিনারটির আয়োজন করে।

সেমিনারে পিএইচডি গবেষক হিসেবে প্রবন্ধ উপস্থাপন করেন বিভাগের ২০১২ ১৩ শিক্ষাবর্ষের শিক্ষার্থী মুহাম্মদ আবুল খায়ের । গবেষণা প্রবন্ধে সুশীল সমাজ বিনির্মাণে পরকাল জীবনের প্রভাব আলোচনা করা হয়। আলোচকগন বলেন শুসমাজ প্রতিষ্ঠা করতে সততা ও জবাবদিহিতা ও মানুষের অধিকার নিশ্চিত করতে প্রয়োজন আখিরাতের উপর বিশ্বাস স্থাপন করা। এ ছাড়া একটি আধুনিক ও সভ্য সমাজের জন্য আল্লাহ্‌র উপর আস্থা ও তার নির্দেশ ওনিষেধ মান্য করা জরুরি। 

এসময় বিভাগের সভাপতি প্রফেসর ড. এম এযাকুব আলীর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন অনুষদের ডিন প্রফেসর ড. মুহাম্মদ সোলায়মান। প্রধান আলোচক ছিলেন আল হাদীস এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের সভাপতি প্রফেসর ড সৈয়দ মাকসুদুর রহমান রহমান।   আলোচক হিসেবে উপস্থিত ছিলেন প্রফেসর ড এ বি এম জাকির হোসেন। প্রফেসর ড মুহাম্মদ রাশিদুজ্জামানের  পরিচালনায় উম্মুক্ত আলোচনায় অংশে গ্রহণ করেন প্রফেসর ড মো সেকান্দার আলী   ও  প্রফেসর ড. আকতার হোসেন এবং প্রফেসর ড আ হ ম নুরুল ইসলাম ও প্রফেসর ড মুহাম্মদ তরিকুল ইসলাম। 

  এ ছাড়া প্রফেসর ড. শফিকুল ইসলাম, প্রফেসর ড গোলাম রাব্বানী এবং প্রফেসর ড কামরুজ্জামানসহ অসংখ্য শিক্ষক কর্মকর্তা উপস্থিত ছিলেন।পরিশেষে সভাপতির সমাপনী বক্তব্য ও দূআর মাধ্যমে সেমিনারের সমাপ্তি ঘোষণা করা হয়।


শেয়ার করুন

Author:

0 coment rios:

You can comment here