Saturday, September 11, 2021

আল হাদীস এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগে হাদীসে ব্যবহৃত আমসাল: মানব জীবনে এর প্রভাব

 


আল হাদীস এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগে হাদীসে ব্যবহৃত আমসাল: মানব জীবনে এর প্রভাব

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি)হাদীসে ব্যবহৃত আমসাল: মানব জীবনে এর প্রভাব শীর্ষক পিএইচডি সেমিনার অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকাল ১০:৩০টায় বিশ্ববিদ্যালয়ের থিওলজি অ্যান্ড ইসলামিক স্টাডিজ অনুষদের সেমিনার কক্ষে এটি অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের আল-হাদীস অ্যান্ড ইসলামিক স্টাডিজ বিভাগ সেমিনারটির আয়োজন করে।

সেমিনারে পিএইচডি গবেষক হিসেবে প্রবন্ধ উপস্থাপন করেন আল হাদীস এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থী জনাব মোঃ: মুহিবুল্লাহ । গবেষণা প্রবন্ধে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর হাদীসের মধ্যে যে সকল উপমা পেশ করা হয়েছে তার বৈশিষ্ট্য এবং উপমাগুলো আবেদন ও ব্যক্তি জীবনে এর প্রভাব সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

এ সময় বিভাগের সভাপতি প্রফেসর ড. সৈয়দ মাকসুদুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন অনুষদের ডিন প্রফেসর ড. মুহাম্মদ সোলায়মান। বিশেষ অতিথি ছিলেন বিভাগের প্রফেসর ড. মুহাম্মদ অলি উল্লাহ । আলোচক ছিলেন আল হাদীস এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের প্রফেসর প্রফেসর ড. মো: সেকান্দর আলী ও প্রফেসর ড. মোঃ শফিকুল ইসলাম


আল হাদীস এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের প্রফেসর ড. আ,খ,ম ওয়ালী উল্লাহ , প্রফেসর ড. মোঃ মোস্তাফিজুর রহমান, প্রফেসর ড. মোঃ আকতার হোসেন ও প্রফেসর ডঃ মোঃ মুজাহিদুর রহমান

দাওয়াহ এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের প্রফেসর ড. মোঃ আব্দুল কাদির ইসলাম আল কুরআন এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের প্রফেসর এ বি এম জাকির হোসেন, আরবী ভাষা ও সাহিত্য বিভাগের অধ্যাপক ড.মো: উবায়দুল ইসলাম দাওয়াহ এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের সভাপতি প্রফেসর ড. মুহাম্মদ অলি উল্লাহ সহ অর্ধ শতাধিক শিক্ষক ও কর্মকর্তা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের সভাপতি প্রফেসর ড. সৈয়দ মাকসুদুর রহমান বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের উপমাসমূহের মধ্যে অন্তর্নিহিত কল্যাণ নিহিত রয়েছে। সকল মানুষের জন্য রয়েছে একটি আলোক রশ্মি। এ বিষয়ে গবেষণা সমগ্র মানব জাতির কল্যাণ এবং পৃথিবীর কল্যাণ বিবেচনা করতে হবে। কল্যাণময় রহস্য উন্মোচন করতে হবে। তিনি এ ধরনের একটি উঁচুমানের গবেষণা হবে বলে আশাবাদ ব্যক্ত করেন।


শেয়ার করুন

Author:

0 coment rios:

You can comment here